Friday 27 January 2012

দ্বিতীয় সংস্করণের ভূমিকা (পাতা নং ৫ / ২৩)

 ফিরে দেখা 

২০০৫-এ যখন প্রথম লিখনরীতি চ্যাটমোড-এ লেখা কবিতার বই 'চ্যাটমোড ' প্রকাশিত হয় , তখন এই লিখনরীতি উচ্চ প্রসংশিত হয়েছে  কিন্তু সাফল্য এত দ্রুত এত ব্যপক হবে ভাবতে পারিনি  প্রথমত কবিতার শরীরে তা ছড়িয়ে পড়লো ছোট-বড় বিভিন্ন পত্র-পত্রিকার পাতায়  তারপর তা কবিতার শরীর ছেড়ে বানিজ্যিক পত্র-পত্রিকার বিনোদনের পাতায় কিংবা ফুটে উঠলো  বিজ্ঞাপনের পাতায়  শেষমেষ বিশ্বব্যপি  বিভিন্ন ভাষায়  বিভিন্ন ভাবে  'ডানায় আঁকা ছবি' কবিতায় লিখেছিলাম 

সবাই দেখছে  আমার দেখায়  
কথায়  আমার  বলছে  কথা  

আমি তো তাদের নিয়েই বেঁচে আছি  যা আমার কবিতায় ছড়িয়ে আছে সর্বত্র  মানুষ প্রাণ প্রকৃতি  আমিও আমার দেখা  আমার কথা  আমার নিজস্ব চিন্তাচিন্তনের অনেক কিছুই ছড়িয়ে দিতে চাই সর্বত্র  তা যত বেশি অক্ষরপ্রেমীর  কাছে পৌঁছে যাবে, তারা তার চারপাশের প্রাণ-প্রকৃতিতে সেইমত মেতে উঠবে  

সার্থক হবে এই কাব্যপ্রয়াস  

সৌমিত্র রায় 
২৭ জানুয়ারি ২০১২  

No comments:

Post a Comment